Home / মিডিয়া নিউজ / বলিউড অভিনেতার ‘স্যালুট’ নির্মাতা তৌকীরকে

বলিউড অভিনেতার ‘স্যালুট’ নির্মাতা তৌকীরকে

ভাষা আন্দোলনের উপর নির্মিত প্রথম ছবির কৃতিত্ব নিয়ে গেল ১৫ ফেব্রুয়ারি দেশজুড়ে মুক্তি পায়

ইমপ্রেস টেলিফিল্মের ছবি ‘ফাগুন হাওয়ায়’। ছবির নির্মাতা এক সময়ের দাপুটে অভিনেতা তৌকীর

আহমেদ। মঙ্গলবার (৫ মার্চ) ছিলো এই নির্মাতার জন্মদিন। এমন বিশেষ দিনে নাটক, চলচ্চিত্র ও

সংস্কৃতি অঙ্গনের মানুষের শুভেচ্ছায় সিক্ত তৌকীর। আর এই দিনেই ‘ক্যাপ্টেন অব দ্য শিপ’ আখ্যা

দিয়ে ‘স্যালুট’ জানালেন বলিউডের প্রখ্যাত অভিনেতা যশপাল শর্মা।

বরাবরের মতো জন্মদিনে কোনো বিশেষ অনুষ্ঠান রাখেননি তৌকীর। এদিন পুরোটা সময় পরিবারের সাথেই সময় কাটিয়ে অভ্যস্ত তিনি। শুধু দুপুরে চ্যানেল আইয়ের নিয়মিত অনুষ্ঠান ‘তারকা কথন’ এ হাজির হয়েছিলেন তিনি। এখানে কেকও কাটেন এই নির্মাতা। বাড়তি কোনো অনুষ্ঠান না রাখায় সোশাল মিডিয়াতেই তাকে শুভেচ্ছা জানাচ্ছেন সবাই।

জন্মদিনে তাকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি তার নির্মাণে সদ্য মুক্তি পাওয়া ‘ফাগুন হাওয়ায়’ ছবিটিরও প্রশংসা করছেন অনেকে। শুভ কামনা জানিয়ে অনেকেই তৌকীরের কাছ থেকে আগামিতেও রূপকথার গল্প, অজ্ঞাতনামা ও ফাগুন হাওয়ায় এর মতো ছবির প্রত্যাশা করেন।

তবে দিনের মধ্য ভাগে সোশাল মিডিয়ার তরফে সবচেয়ে বড় চমকটি আসে বলিউড অভিনেতা যশপাল শর্মার ফেসবুক থেকে। ‘ফাগুন হাওয়ায়’ ছবিতে পাকিস্তানি পুলিশ অফিসার জামসেদের চরিত্রে অভিনয় করেন তিনি। তৌকীর আহমেদকে মেনশন করে ফেসবুকে ‘গ্যাংস অব ওয়াসিপুর’ খ্যাত এই অভিনেতা লেখেন, ‘তৌকীর ভাই, হ্যাপি বার্থডে’। মজা করে জবাব দেন তৌকীর। তিনি লেখেন, এখানে তোমার অভিনয় সবাই দারুণ পছন্দ করছে। তুমি ঢাকায় চলে আসার ব্যাপারে চিন্তা করতে পারো!

পাল্টা জবাবে যশপাল লেখেন, সত্যিই! বাংলাদেশে এই অভূতপূর্ব সাড়া পাওয়ায় আমি আনন্দিত। হ্যাঁ, আমরা ভালো কিছুই করতে পেরেছি। ‘ক্যাপ্টেন অব দ্য শিপ’ হিসেবে তোমাকে ও তোমার টিমকে স্যালুট জানাই। ২০১৯ সালটা তোমার। ভবিষ্যতে তোমার সমস্ত কাজের জন্য আমার শুভ কামনা থাকলো। আর হ্যাঁ, ফাগুন হাওয়ায় এর অংশ হতে পেরে আমি নিজেকে ভাগ্যবান মনে করছি।

২০০৪ সালে ‘জয়যাত্রা’ দিয়ে চলচ্চিত্র নির্মাণে হাতেখড়ি অভিনেতা তৌকীর আহমেদের। প্রথম ছবিটি নিজস্ব প্রযোজনায় নির্মাণ করলেও এরপর ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় একে একে নির্মাণ করেন রূপকথার গল্প, দারুচিনি দ্বীপ এবং অজ্ঞাতনামার মতো আলোচিত ও প্রশংসিত ছবি। ২০০৭ সালে ‘দারুচিনি দ্বীপ’-এর পর দীর্ঘ সাত বছর কোনো সিনেমায় হাত দেননি তৌকীর। এরপর ২০১৬ সালে তার নির্মাণে মুক্তি পায় ইমপ্রেস টেলিফিল্মের আলোচিত ছবি ‘অজ্ঞাতনামা’। তার পরের বছর ‘হালদা’।

সর্বশেষ তৌকীর আহমেদ নির্মাণ করলেন ‘ফাগুন হাওয়ায়’। ভাষা আন্দোলন নিয়ে প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রটি মুক্তি পায় গেল মাসের ১৫ তারিখে। মুক্তির তৃতীয় সপ্তাহে এসে ছবিটি দেশের কয়েকটি প্রেক্ষাগৃহ সহ আমেরিকা ও কানাডায় বেশকিছু সিনেপ্লেক্সে চলছে।

টিটো রহমানের ‘বউ কথা কও’ গল্পের অনুপ্রেরণায় নির্মিত হয়েছে ‘ফাগুন হাওয়ায়’। ছবির কেন্দ্রীয় চরিত্রে সিয়াম-তিশা ছাড়াও অভিনয় করছেন বলিউডের অভিনেতা যশপাল শর্মা, শহীদুল আলম সাচ্চু, আবুল হায়াত, আফরোজা বানু, ফারুক হোসেন, সাজু খাদেম, আজাদ সেতু, হাসান আহমেদ, নুসরাত জেরী প্রমুখ। উৎস: চ্যানেল আই অনলাইন

Check Also

যে কারণে সিনেমায় এসেছিলেন হুমায়ূন ফরীদি

মঞ্চ থেকে চলচ্চিত্র অভিনয়ের সবখানে তিনি রাজত্ব করেছেন দুর্দান্ত প্রতাপে। কয়েক দশক অভিনয়ে তিনি মাতিয়ে …

Leave a Reply

Your email address will not be published.