Home / মিডিয়া নিউজ / সিনেমা নাটকে ‘কবুল’ শব্দ বন্ধে আইনি নোটিশ

সিনেমা নাটকে ‘কবুল’ শব্দ বন্ধে আইনি নোটিশ

সিনে’মা-নাটকে বি’য়ের কো’নো দৃশ্যে ‘কবু’ল’ শব্দ উচ্চা’রণ বন্ধ চেয়ে লিগ্যাল নোটিশ পাঠা’নো

হয়েছে। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সু’প্রিম কো’র্টের আইনজীবী মো. মাহমুদুল হা’সান জ’নস্বা’র্থে এ নোটি’শ পাঠান।

তথ্য সচিব, আইন ম’ন্ত্রণা’লয় সচিব, ধর্ম মন্ত্র’ণা’লয় সচিব এবং বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ডকে (বিএফসিবি) এ নোটিশ পাঠা’নো হ’য়েছে।

নো’টিশ পাওয়া’র তিন দিনের মধ্যে সিনেমা, না’টকের বি’য়ের দৃশ্যা’য়’নে ‘কবুল’ শব্দ উ’চ্চারণে নি’ষে’ধাজ্ঞা জা’রি করতে প্রয়ো’জনী’য় প’দক্ষে’প নেয়ার আরজি জা’নানো হ’য়েছে। অন্যথায় এ বিষয়ে হা’ইকো’র্টে রিট আ’বেদন করা হবে উ’ল্লে’খ করা হয়েছে।

এতে বলা হয়েছে- বাংলাদে’শে বিভি’ন্ন সিনে’মা, নাটক এবং ভি’ডিওর বিভিন্ন দৃশ্যে বিয়ের দৃশ্যায়’নে মুস’লিম অভিনেতা ও অভি’নেত্রী’রা বিয়ে’র আনু’ষ্ঠানিক’তা পূর’ণ’সহ ‘কবুল’ শব্দ উচ্চার’ণ করে থাকেন। এর মাধ্য’মে তারা মুস’লিম আইন (শরি’য়ত) অ’নুযা’য়ী স্বা’মী-স্ত্রী হি’সেবে গ’ণ্য হবেন।

তাই মুস’লিম আ’ইন অ’নু’সারে বিয়ের ক্ষেত্রে সরাস’রি মুসলি’ম আইন (শ’রিয়ত) প্র’য়োগ হবে। অভি’নয়ের যু’ক্তিতে এই বিয়েকে অ’স্বী’কার করা যাবে না।

নোটিশ পাও’য়ার তিন দি’নের মধ্যে সি’নেমা-নাট’কের বিয়ের দৃশ্যা’য়নে ‘কবুল’ শব্দ উ’চ্চারণে নি’ষেধা’জ্ঞা জারি করতে প্রয়োজ’নীয় পদক্ষেপ নিতে অ’নুরোধ জা’নানো হয়েছে। তা না হলে প্রতিকা’র চেয়ে হাই’কোর্টে রিট দা’য়ের করা হবে বলেও নোটি’শে উল্লেখ করা হয়েছে।

Check Also

যে কারণে সিনেমায় এসেছিলেন হুমায়ূন ফরীদি

মঞ্চ থেকে চলচ্চিত্র অভিনয়ের সবখানে তিনি রাজত্ব করেছেন দুর্দান্ত প্রতাপে। কয়েক দশক অভিনয়ে তিনি মাতিয়ে …

Leave a Reply

Your email address will not be published.